Bartaman Patrika
রাজ্য
 

আগামী বর্ষ থেকে পড়ানো হবে
কন্যাশ্রী, পথ নিরাপত্তার পর এবার ডাইনি নিয়েও সচেতনতার পাঠ স্কুলে 

সৌম্যজিৎ সাহা, কলকাতা: ডাইনি অপবাদে হত্যা— অশিক্ষা এবং সামাজিক অবক্ষয় এই অপরাধের আঁতুরঘর। তাই শিশু মনে যাতে গোড়া থেকেই এই হত্যা ও অপরাধ নিয়ে সুস্পষ্ট ধারণা গড়ে ওঠে, তারই উদ্যোগ নিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। ঠিক হয়েছে, আগামী শিক্ষাবর্ষ থেকে অষ্টম শ্রেণীর পড়ুয়াদের ডাইনি অপবাদে হত্যা সংক্রান্ত পাঠ দেওয়া হবে।  
বিশদ
মির্জাকে নিয়ে মুকুলের ফ্ল্যাটে সিবিআই, হল ঘটনার পুনর্নির্মাণ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারদকাণ্ডে ধৃত আইপিএস অফিসার এস এম এইচ মির্জাকে নিয়ে রবিবার বিজেপি নেতা মুকুল রায়ের ফ্ল্যাটে গেল সিবিআই টিম। সূত্রের খবর, মির্জাকে দিয়ে টাকা লেনদেনের ঘটনার পুনর্নির্মাণ করানো হয় এদিন। গোটা বিষয়টি ক্যামেরাবন্দি করেন সিবিআইয়ের তদন্তকারী অফিসাররা। যা আদালতের কাছে জমা দেবেন তাঁরা। 
বিশদ

30th  September, 2019
কৃষি বিজ্ঞান কেন্দ্রে অনুমতি ছাড়া নিয়োগ, বেতন বন্ধের নির্দেশিকা 

বিএনএ, বারাকপুর: রাজ্য সরকারের অনুমতি ছাড়াই বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা একাধিক কৃষি বিজ্ঞান কেন্দ্রে নিয়োগ হয়েছে। অনুমতি ছাড়া নিয়োগের কারণে বেতন বন্ধের নির্দেশিকা দিল আইসিএআর অর্থাৎ এগ্রিকালচার টেকনোলজি এপ্লিকেশন রিসার্চ ইনস্টিটিউট। অভিযোগ উঠেছে নিয়োগে স্বজনপোষণ হয়েছে।  
বিশদ

30th  September, 2019
বাংলাকে কেউ কেড়ে নিতে পারবে না
নাম না করে বিজেপিকে হুঁশিয়ারি মমতার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘জাগো বাংলা’ উৎসব সংখ্যা প্রকাশের অনুষ্ঠান থেকে গেরুয়া শিবিরকে হুঁশিয়ারি দিয়ে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিলেন, বাংলার মাটি কেউ কেড়ে নিতে পারবে না। বাংলার মাটিকে রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের। আমাদের সংস্কৃতি, আমাদের সভ্যতা সব কিছু ভালো থাকবে। ‘জাগো বাংলা’ ভালো করে পড়ুন, বাংলাকে চিনুন। রোজ যাতে ‘জাগো বাংলা’ বের হয়, তার পরিকল্পনা করা হচ্ছে। 
বিশদ

29th  September, 2019
নিম্নচাপ অক্ষরেখার জেরে
বৃষ্টি, পরশু উন্নতির আশা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সক্রিয় নিম্নচাপ অক্ষরেখার প্রভাবে শনিবার মহালয়ার দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তরবঙ্গ জুড়ে বৃষ্টির মাত্রা বেড়েছে। কলকাতা ও সংলগ্ন এলাকায় দফায় দফায় বৃষ্টি চলে। ভারী বৃষ্টি হয়েছে শহরজুড়েও। বৃষ্টিতে অনেক জায়গায় জল দাঁড়িয়ে যায়। আগামী সপ্তাহেই পুজো শুরু। দেবীর বোধন মহাষষ্ঠী আগামী শুক্রবার।  
বিশদ

29th  September, 2019
মুকুল-মির্জাকে ৩ ঘণ্টা জিজ্ঞাসাবাদ
১ কোটি টাকা পৌঁছে দিল
কে, উত্তর খুঁজছে সিবিআই 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আইপিএস অফিসার এস এম এইচ মির্জার কাছে এক কোটি টাকা পৌঁছে দিল কে, তার উত্তর খুঁজছে সিবিআই। তাকে পাওয়া গেলে টাকার উৎস জানা যাবে বলে মনে করছে তারা। এই প্রসঙ্গে তদন্তকারী অফিসারদের কাছে ইঙ্গিতপূর্ণ বেশ কিছু তথ্য দিয়েছেন মির্জা। তা থেকে অনুমান করা হচ্ছে, এই টাকা কোন রাজনৈতিক দলের কাছে গিয়ে থাকতে পারে। 
বিশদ

29th  September, 2019
বাংলায় জঙ্গলরাজ চলছে, সরে গিয়েছে মমতার পায়ের তলার মাটি: নাড্ডা 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গে জঙ্গলরাজ চলছে। সরকারি মদতে বাংলায় সন্ত্রাস যজ্ঞ চলছে। বিরোধীদের উপর নাগাড়ে হামলা চালানো হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এবং তাঁর দলকে এভাবেই আক্রমণ করলেন বিজেপির সর্বভারতীয় কার্যকরী সভাপতি জগৎপ্রকাশ নাড্ডা।  
বিশদ

29th  September, 2019
নির্বাচনী চাঁদা হিসেবে ম্যাথুর কাছ থেকে টাকা নিয়েছি, রসিদও আছে: কাকলি 

বিএনএ, বারাসত: নারদ কাণ্ডে ম্যাথু স্যামুয়েলের থেকে টাকা নেওয়ার কথা স্বীকার করে নিলেন বারাসতের সংসদ সদস্য কাকলি ঘোষদস্তিদার। তবে ওই টাকা তিনি নির্বাচনী চাঁদা হিসেবে নিয়েছেন বলে দাবি করেছেন। 
বিশদ

29th  September, 2019
এলটিসি নিয়ে ব্যাঙ্কক ভ্রমণ সিংহভাগ কর্মীর, ভাড়া মাথাপিছু ৩৬ হাজার 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এলটিসি নিয়ে রাজ্য সরকারি কর্মী ও আধিকারিকদের সপরিবারে মোট ১০টি বিদেশি রাষ্ট্রে বেড়াতে যাওয়ার সুযোগ করে দেওয়া হয়েছিল ২০১৫ সালে। কিন্তু প্রায় সিংহভাগ সরকারি কর্মী এলটিসি নিয়ে গিয়েছেন থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে। 
বিশদ

29th  September, 2019
কেন্দ্রীয় ও রাজ্য সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদে পথে নামবে কৃষকসভা 

সংবাদদাতা, কাঁথি: কৃষকদের স্বার্থরক্ষার লক্ষ্যে এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকারের জনবিরোধী নীতির প্রতিবাদ জানাতে পথে নামবে পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষকসভা। শনিবার দীঘায় একটি হোটেলে সাংবাদিক বৈঠক করে কর্মসূচির কথা জানান পশ্চিমবঙ্গ প্রাদেশিক কৃষকসভার সর্বভারতীয় সম্পাদক হান্নান মোল্লা সহ অন্যান্য রাজ্য ও কেন্দ্রীয় নেতৃত্ব। 
বিশদ

29th  September, 2019
রেশনে আধার সংযুক্তিকরণ করবেন ডিলাররাই, দেওয়া হবে প্রশিক্ষণ 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রেশন গ্রাহকদের আধার সংযুক্তিকরণের করার জন্য ডিলারদের প্রশিক্ষণ দেবে খাদ্য দপ্তর। পুজোর পর আগামী ১৬ অক্টোবর থেকে মহকুমা ভিত্তিক প্রশিক্ষণ পর্ব চালু হবে। অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত তা চলবে। 
বিশদ

29th  September, 2019
সংগঠনে সরাসরি নজর মমতার
দলীয় বিধায়কদের ১০ জন তফসিলি পার্টি কর্মীর নাম কালীঘাটে জমার নির্দেশ 

জীবানন্দ বসু, কলকাতা: দলের সংগঠন দেখভালের জন্য শীর্ষস্থানীয় বেশ কিছু নেতার উপর তিনি ভরসা রেখেছেন ঠিকই। কিন্তু লোকসভা ভোট পরবর্তী পরিস্থিতিতে এখন সংগঠনের উপর সরাসরি নিজের রাশ আরও সক্রিয় করে তোলার দিকে নজর দিয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। 
বিশদ

29th  September, 2019
এনআরসি কেন্দ্রের শাসক দলের রাজনৈতিক প্রকল্প: সেলিম 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এনআরসি নিয়ে শনিবার অ্যাকাডেমি অব ফাইন আর্টসে আলোচনাসভার আয়োজন করে বেঙ্গল মাদ্রাসা এডুকেশন ফোরাম। এই আলোচনাসভায় সিপিএমের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম বলেন, এনআরসি হল কেন্দ্রের শাসক দলের একটি রাজনৈতিক প্রকল্প।
বিশদ

29th  September, 2019
চিটফান্ড: প্রায় ৩১ লক্ষ মানুষ ‘দিদিকে বলো’র শরণাপন্ন হয়েছে, দাবি 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চিটফান্ড কেলেঙ্কারিতে ক্ষতিগ্রস্ত রাজ্যের প্রায় ৩১ লক্ষ গরিব মানুষ ‘দিদিকে বলো’ কর্মসূচিতে প্রতিকার চেয়ে যোগাযোগ করেছেন। কিন্তু তাঁদের কেউ এখনও কোনও সুরাহা পাননি। সাংবাদিক বৈঠক ডেকে এমনই অভিযোগ করল বেঙ্গল চিটফান্ড সাফারার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন।  
বিশদ

29th  September, 2019
হাতিবাগান থেকে
পুজোযাত্রা শুরু মমতার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মাতৃপুজোর এতবড় সব আয়োজন, অথচ দিদিকেই পাই না! উত্তরের ভাইদের দীর্ঘদিন ধরে জমে থাকা এই অভিমান ভাঙালেন দিদি। দীর্ঘ বছর পরে শারোদৎসবের সূচনায় সেই দিদিকে কাছে পেয়ে ভাইদের সব অভিমান গলে জল। শুক্রবার বিকেলে হাতিবাগান সর্বজনীনের মাতৃ আরাধনার সূচনা যখন করলেন বাংলার ‘দিদি’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ভাইদের মুখে তখন একরাশ হাসি। সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী সাধন পাণ্ডে, শশী পাঁজা আর ডেপুটি মেয়র অতীন ঘোষের সঙ্গে তখন উচ্ছ্বসিত জনতা করতালিতে মুখর। এদিন উত্তরে দুর্গাপুজোর অন্যতম বড় আয়োজক চালতাবাগান লোহাপট্টির মণ্ডপে পৌঁছে যান মমতা। সূচনা করেন শারোদৎসবের।
বিশদ

28th  September, 2019

Pages: 12345



আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিশ্রমে শারীরিক ও মানসিক কষ্ট। দূর ভ্রমণের সুযোগ। অর্থ প্রাপ্তির যোগ। যে কোনও ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম
১৯৪৫- সারোদবাদক আমজাদ আলি খানের জন্ম
১৯৪৫- অভিনেত্রী সুমিতা সান্যালের জন্ম
১৯৬৭- কিউবার বিপ্লবের প্রধান ব্যক্তিত্ব চে গেভারার মৃত্যু
২০১৫- সংগীত পরিচালক রবীন্দ্র জৈনের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার    
পাউন্ড    
ইউরো    
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭৯৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৩৪৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,৩০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
05th  October, 2019

দিন পঞ্জিকা

১৮ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ১০/৪৫ দিবা ৯/৫১। মূলা ১৯/২৪ দিবা ১/১৮। সূ উ ৫/৩২/৪৫, অ ৫/১৭/৫৫, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে পুনঃ ৭/৭ গতে ৯/২৮ মধ্যে পুনঃ ১১/৪৯ গতে ২/৫৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। রাত্রি ১২/৩৯ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৭/০ মধ্যে পুনঃ ১২/৫৪ গতে ২/২৩ মধ্যে পুনঃ ৩/৫১ গতে অস্তাবধি, কালরাত্রি ৬/৫১ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। 
১৭ আশ্বিন ১৪২৬, ৫ অক্টোবর ২০১৯, শনিবার, সপ্তমী ২১/২৭/৩৯ দিবা ২/৮/০। মূলা ৩১/৪৭/১২ রাত্রি ৬/১৫/৪৯, সূ উ ৫/৩২/৫৬, অ ৫/১৯/৩৬, অমৃতযোগ দিবা ৬/২৩ মধ্যে ও ৭/৯ গতে ৯/২৭ মধ্যে ও ১১/৪৬ গতে ২/৫০ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১৮ মধ্যে এবং রাত্রি ১২/৩৭ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১২/৫৪/৩৬ গতে ২/২২/৫৫ মধ্যে, কালবেলা ৭/১/১৬ মধ্যে ও ৩/৫১/১৬ গতে ৫/১৯/৩৬ মধ্যে, কালরাত্রি ৬/৫১/১৬ মধ্যে ও ৪/১/১৬ গতে ৫/৩৩/১৮ মধ্যে। 
মোসলেম: ৫ শফর 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল  
মেষ: অর্থ প্রাপ্তির যোগ। বৃষ: প্রেম-প্রণয়ে অগ্রগতি। মিথুন: গুরুজনের শরীর সম্পর্কে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে  
১৯৪০- ‘দি বিটলস’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা, গায়ক জন লেননের জন্ম১৯৪৫-  সারোদবাদক ...বিশদ

07:03:20 PM

এবছর রসায়নে নোবেল পাচ্ছেন জন বি গুডএনাফ, এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়োশিনো 

03:42:41 PM

মালদহের বৈষ্ণবনগরে নৌকাডুবি, মৃত ৩ 
ঠাকুর দেখতে যাওয়ার সময় নৌকাডুবি। ঘটনাটি ঘটে মালদহের বৈষ্ণবনগর থানার ...বিশদ

03:18:19 PM

৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়াল কেন্দ্র, উপকৃত হবেন ৫০ লক্ষ কর্মী ও ৬২ লক্ষ পেনশনভোগী 

02:30:04 PM

ফলতার রামনগরে বিসর্জনের বাজি বানাতে গিয়ে বিস্ফোরণ, জখম ২ শ্রমিক 

01:20:11 PM